জেনে নিন কি করলে ফেসবুক আইডি সারাজীবনেও ডিজেবল হবে না এবং হলেও নিয়ে নিন তার সমাধান [Part-1]

জেনে নিন কি করলে ফেসবুক আইডি সারাজীবনেও ডিজেবল হবে না এবং হলেও নিয়ে নিন তার সমাধান

হ্যালো বন্ধুরা, আশা করি আপনারা সবাই ভাল আছেন। দুঃখিত অনেকদিন পরে লেখার জন্য। আসলে ব্যস্ততার ফলে লেখা হয়না। কিন্তু তারপরেও শত ব্যস্ততার মাঝে আজ আপনাদের সামনে সাইবার সিকিউরিটি রিলেটেড একটি টিউটোরিয়াল নিয়ে আসলাম।
আজকে আমি আপনাদের জানাব কিভাবে ফেসবুকে একাউন্ট করলে একাউন্ট ডিজেবল হবে না বা ডিজেবল হওয়ার সম্ভাবনা খুবই কম।বিশেষ করে আমরা যারা মার্কেটিংয়ের কাজ করি তবে অতি গুরুত্বপূর্ণ একটি টুলস হচ্ছে ফেসবুক একাউন্ট। যা মেয়েদের নাম দিয়ে তৈরি করা হয়। আজকে আমি আপনাদের জানাবো কিভাবে এই আইডি তৈরি করলে তা ব্লক হবেনা।
অনেকের কাছে শুনতে পাই এবং আমি নিজেও অনেক সময় ফেসবুকে মেয়েদের নামে আইডি তৈরি করার সময় আমার আইডি ব্লক করে দেওয়া হয়েছিল। অনেক খোঁজাখুঁজির পর জানতে পারলাম যে ফেসবুক কেন আপনার আইডিটি ডিজেবল করে দেয়। আরে তৈরি করা হচ্ছে ফেসবুকের কিছু নীতিমালা রয়েছে যেগুলো তারা ফলো করে। যেমনঃ

  • প্রথমে দেখা হয় যে আইডির নাম রয়েছে তা সঠিক কিনা। যেমন নামটি কোন মানুষের নাম হতে পারে কিনা। যদি আপনার আইডি কোন মেয়ের হয়ে থাকে তবে নামটি মেয়ের নামের সাথে ম্যাচ করে কিনা অথবা যদি আপনার আইডিটি কোন ছেলের নামে হয়ে থাকে তবে আপনার ফোন তোমার নামটি কোন ছেলে হতে পারে কিনা তা পরীক্ষা করে দেবে। এখন এটা মনে করা যাবে না যে ফেসবুক কিভাবে আমাদের ভাষা বুঝতে পারে বা অন্য ভাষা বুঝতে পারে। তো আপনাদের জানার জন্য বলে ফেলি ফেসবুকের কাছে সব ধরনের ভাষা বোঝার জন্য কর্মচারী রয়েছে।
  • এরপর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি যে আইডিটি তৈরি করেছেন তা যে ডিভাইসের লগইন করা রয়েছে সেই ডিভাইসটিতে আগে থেকেই অন্য কোন আইডি লগইন করা আছে কিনা। ফেসবুক যদি বুঝতে পারে একই ডিভাইস থেকে একাধিক আইডি লগইন করা আছে তবে আপনার সদ্য তৈরীকৃত ফেক আইডিটির ভেরিফিকেশন চাইবে ।  এক্ষেত্রে আইডিটি ডিজিটাল হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। আমরা অনেকেই এই ভুলটি করে থাকি। অনেকেই মোবাইলে অথবা কম্পিউটারে অরিজিনাল আইডি লগইন করা সত্বেও ফেক আইডিটি সেই মোবাইলে অথবা কম্পিউটারে লোগ ইন করে থাকি। যা একটি বড় ধরনের ভুল।
  • এমন কোন কিছু পোস্ট করা বা শেয়ার করা যা ফেসবুকের ট্রার্ম এবং কন্ডিশন লঙ্ঘিত হয়। যেমনঃ এমন কোনো লিংক শেয়ার করা যাবে না যা ইতিমধ্যে ফেসবুক ব্লক করেছে। তা হতে পারে যেকোনো ওয়েবসাইটের লিঙ্ক অথবা প্রোফাইলের লিংক। এছাড়া এমন কোন ছবি অথবা ভিডিও শেয়ার করা যাবে না যা সেক্সুয়াল কনটেন্ট হতে পারে।
  • এমন কোন আইডি তৈরি করা যাবে না যা আগে থেকেই এমন ইনফর্মেশন সম্বলিত আইডি আগে থেকেই তৈরি করা হয়েছে।অর্থাৎ সহজ ভাষায় বলতে কোন আইডির কপি করা যাবে না। তা না হলে ফেসবুক অথবা কেউ রিপোর্ট করলে ফেসবুক আইডি ডিজেবল করে দেবে।
  • ফেসবুকে বাইরের দেশের কোন আইডি তৈরি করলেন আমরা অনেকেই ভিপিএন ব্যবহার করে থাকি। যার ফেসবুক আইডির বড় শত্রু। ফেসবুকের টিম যদি এটা ডিটেক্ট করতে পারে যে আপনি ভিপিএন এর সাহায্যে ফেসবুক ব্যবহার করছেন তবে ফেসবুক টিম আপনার ভেরিফিকেশন চাইবে। আর আমি আগেও বলেছি ভেরিফিকেশন চাইলে আইডির ডিজে কোনো সম্ভাবনা অনেক বেশি।
  • বেশি বেশি ফ্রেন্ড রিকুয়েস্ট একসেপ্ট করা যাবে না অথবা বেশি বেশি ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো যাবে না। আসলে আমরা আমাদের সাধারন লাইফে অনেক সময়ই একটা কথা শুনে থাকি যার যত বেশি সফলতা মানুষের চোখ তার দিকে ততবেশি। তাই আপনি যদি বেশি বেশি ফ্রেন্ড রিকুয়েস্ট একসেপ্ট অথবা পাঠিয়ে থাকেন তবে ফেসবুক টিম সহজে আপনার আইডিটি কে মনে করবে এবং ভেরিফিকেশন চাইবে।
মোটামুটি এই নিয়ম গুলো ফলো করলেই আপনার ফেসবুক আইডি ডিজেবল হবে না। একটা কথা মনে রাখবেন আমাদেরকে ফেইসবুক এর চোখে ধুলো দিয়ে কাজ করতে হবে। আজকে পর্যন্তই। আগামী পর্বে আমি দেখাবো কিভাবে আপনার ডিজেবল আইডি ফিরিয়ে নিয়ে আসবেন এবং যাওয়ার আগে ক্ষমা চেয়ে নিচ্ছি পোস্টটি বড় করার জন্য। ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন এবং Most Importantly Kitbd24 এর সঙ্গে থাকুন।

No comments

Powered by Blogger.